ভগবান কৃষ্ণের স্ত্রী সংখ্যা ও পুত্র সংখ্যা কত?

ভগবান কৃষ্ণের অজানা তথ্য- হিন্দু ধর্মে, মহান ভগবান শ্রীকৃষ্ণের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ স্থান রয়েছে। প্রকৃতপক্ষে, ভগবান শ্রীকৃষ্ণকে সবচেয়ে রহস্যময় দেবতাদের মধ্যে একজন মনে করা হয়েছিল। তিনিই একমাত্র হিন্দু দেবতা যাকে সারা বিশ্বে পূজা করা হয়। ভগবান কৃষ্ণের শিক্ষা ও চিন্তাধারা কারো জীবনকে ইতিবাচকভাবে পরিবর্তন করার জন্য যথেষ্ট। বিভিন্ন দেশের মানুষের তার প্রতি এত গভীর বিশ্বাসের একমাত্র কারণ। সারা বিশ্বে তাঁর শিক্ষা ছড়িয়ে দেওয়ার কৃতিত্ব মহান শ্রীল প্রভুপাদের কাছে যায় যিনি ইসকনের প্রতিষ্ঠাতা ছিলেন। এখন, ইসকন দ্বারকা এবং অন্যান্য ইসকন সম্প্রদায় তার উদ্যোগকে আরও এক ধাপ এগিয়ে নেওয়ার চেষ্টা করছে। ভগবান কৃষ্ণের ৮০ পুত্র সম্পর্কে আকর্ষণীয় তথ্য ভগবান শ্রীকৃষ্ণ অত্যন্ত রহস্যময় ব্যক্তিত্বের অধিকারী। কৃষ্ণের সবচেয়ে মজার তথ্য হল তিনি প্রায় ১৬,১০৮  জন স্ত্রীকে বিয়ে করেছিলেন। প্রবাদ অনুসারে, প্রতিটি স্ত্রী ১০টি সন্তানের জন্ম দিয়েছেন এবং প্রতিটি সন্তানের মধ্যে ভগবান কৃষ্ণের কিছু বৈশিষ্ট্য ছিল! কিন্তু, ১৬,১০৮ এর মধ্যে, মাত্র ৮ জন রানী ছিল।
অর্থাৎ তাদের  মধ্যে বৈবাহিকসূত্রে প্রধান স্ত্রী ছিলেন আটজন যাদের একত্রে  বলা হয় অষ্টভার্য এবং বাকি ১৬১০০ জন ছিলেন নরকাসুরের অন্তঃপুর থেকে উদ্ধার হওয়া ধর্মাবতার কৃষ্ণে সমর্পিত  তার অধিকারপ্রাপ্ত নারী । কিন্তু এদের প্রত্যেককে দেবী লক্ষ্মীর অবতার হিসেবে মনে করা হয়।আর এই আটজনের প্রত্যেকের গর্ভেই শ্রীকৃষ্ণের দশটি পুত্র এবং একটি কন্যার জন্ম হয়েছিল।

শ্রীকৃষ্ণের আটজন স্ত্রী
শ্রীকৃষ্ণের আটজন স্ত্রীর ছবি  

সুতরাং, প্রশ্ন হল ভগবান শ্রীকৃষ্ণের কয়টি পুত্র ছিল? আজ আমরা সেই 8৮ রানী এবং তাদের ৮০ জন পুত্রের সমস্ত আলোচনা করতে যাচ্ছি।

 ৮ জন স্ত্রীর নাম ও ছেলের নাম নিম্নে বর্ণনা করা হলো-
৮ জন স্ত্রীর নামঃ
১)রুক্মিণী,
২)সত্যভামা,
৩)কালিন্দী,
৪)লক্ষ্মণ,
৫)ভাদ্র,
৬)নাগনাজিতি,
৭)জাম্ববতী এবং
৮) মিত্রবিন্দ।

 

কৃষ্ণের ৮০জন পুত্রের ছবি
কৃষ্ণের ৮০জন পুত্রের ছবি 

এই ০৮ স্ত্রীদের থেকে ভগবান কৃষ্ণের ৮০ জন পুত্রের নাম নিম্নে দেওয়া হল:
রুক্মিণীর ১০ ছেলে হলো: চারু, চারু দেশনা, চারুদেহা, চারুচন্দ্র, ভদ্রচারু, বিচারু, সুদেষ্ণা, সুচারু, চারুগুপ্ত এবং প্রদ্যুম্ন।
সত্যভামার  ১০ ছেলে হলো: ভানু, স্বভানু, সুভানু, ভানুমান, প্রভানু, অতিভানু, প্রতিভানু, শ্রীভানু, ব্রুহদভানু, এবং চন্দ্রভানু।
কালিন্দীর ১০ ছেলে হলো: কবি, সুবাহু, শান্তি, পূর্ণমাস, বৃষ, সোমক, বীর, ভাদ্র, শ্রুত এবং দর্শ।
লক্ষ্মণ এর ১০ ছেলে হলো: প্রবাল, বাল, ওজা, সহ, অপরাজিত, প্রবোধ, সিংহ, গাত্রবান, মহাশক্তি এবং উর্ধ্বগ।
ভাদ্রের ১০ ছেলে হলো: সত্যক, শূর, অরিজিৎ, বম, জয়, আয়ু, সংগ্রামজিৎ, প্রহরণ, ব্রুহতসেন এবং সুভদ্রা।
নাগনাজিতির ১০ ছেলে হলো: কুন্তী, ভেগবান, আম, বীর, বাসু, অশ্বসেন, বৃষ, শঙ্কু, চন্দ্র এবং চিত্রগু।
জাম্ববতীর ১০ ছেলে হলো: বিজয়, ক্রুতু, সাম্বা, সুমিত্রা, দ্রবীণ, শতজিৎ, পুরুজিৎ, বসুমান, শস্রজিৎ এবং চিত্রকেতু।
মিত্রবিন্দ এর ১০ ছেলে হলো: হর্ষ, ক্ষুধী, আনন্দ, ব্রুক, মহাশ, পবন, অনিল, বর্ধন, বনহি এবং গৃহ।


ভগবান শ্রীকৃষ্ণের কিছু পুত্রের চারিত্রিক  বর্ণনাঃ
সাম্বা: ভগবান কৃষ্ণের সবচেয়ে কুখ্যাত পুত্র আমরা সবাই জানি যে ভগবান শ্রীকৃষ্ণ তাঁর প্রশংসনীয় প্রকৃতির জন্য বিখ্যাত। কিন্তু, এটা বিশ্বাস করা সত্যিই কঠিন যে তার ছেলেরা এত জনপ্রিয় ছিল না। মহাভারতের যুদ্ধে সাম্বা নামে তার এক পুত্রের ভূমিকা খুবই ছোট। বেশিরভাগ লোকই তাকে ভগবান কৃষ্ণের মতো মনে করেছিল, কিন্তু ভগবান কৃষ্ণ অনুভব করেছিলেন যে তিনি অনেক দিক থেকে ভগবান শিবের মতো।
প্রদ্যুম্ন: শয়তান সম্বরের গল্প শেষ তিনি হলেন ভগবান কৃষ্ণের আরেক পুত্র যিনি একটি আকর্ষণীয় অথচ অজানা গল্প রাখেন। বলা হয় সাম্বার মৃত্যুর পেছনে তিনিই একমাত্র শক্তি। তিনি তরবারি দিয়ে সাম্বার মাথা কেটে ফেললেন। এইভাবে তিনি কিছু খ্যাতি এবং স্বীকৃতি সংগ্রহ করেছিলেন এবং এই ঘটনাটি কৃষ্ণের পুত্রদের কিছু নতুন মজার তথ্য যোগ করে। আমরা সকলেই জানি যে ভগবান কৃষ্ণ এমন একটি শক্তির নাম যা প্রতিটি নেতিবাচক চিন্তাকে ইতিবাচক চিন্তায় রূপান্তর করতে পারে। তাঁর শিক্ষা ও বাণী খুব সহজেই অশুভ আত্মাকে বিলুপ্ত করতে পারে।
মন্তব্যঃআপনি যদি ভগবান কৃষ্ণ এবং তাঁর শিক্ষা সম্পর্কে আরও জানতে চান, তাহলে ইসকন দ্বারকা আপনার জন্য উপযুক্ত স্থান।
#tag;
ভগবান কৃষ্ণের কত স্ত্রী ছিলেন
কৃষ্ণের কতজন স্ত্রী ছিল

ভগবান কৃষ্ণের ছেলের নাম কি

ভগবান শ্রীকৃষ্ণের ছেলের নাম কি
শ্রী কৃষ্ণের কতজন স্ত্রী ছিল
কৃষ্ণের স্ত্রী
শ্রী কৃষ্ণের কয়জন স্ত্রী ছিল
ভগবান শ্রীকৃষ্ণের স্ত্রীর নাম কি
কৃষ্ণের স্ত্রীর নাম কি?
শ্রীকৃষ্ণের কতজন স্ত্রী ছিল
কৃষ্ণের স্ত্রী সংখ্যা


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
"/>
"/>
"/>
"/>