হিন্দু ধর্ম কেন সর্বশ্রেষ্ঠ এবং শান্তির ধর্ম!

কিছু ব্যাখার মাধ্যমে আমরা জানব হিন্দু ধর্ম কেন সর্বশ্রেষ্ঠ এবং শান্তির ধর্ম।আসুন আমরা এসম্পর্কে আলোচনা করি।


★☞(১) পিতা মাতা কে সম্মান-


একমাত্র হিন্দু ধর্মে পিতা মাতাকে সর্বাধিক সম্মান দেওয়া হয়। আমাদের ধর্মে বলা হয়, পিতা স্বর্গ, পিতা ধর্ম, পিতাহিপরমন্তপ পিতরী প্রিতিমাপন্নে প্রিয়ন্তে সর্ব দেবতাঃ- এখানে পিতাকে স্বর্গ এবং ধর্ম স্বরূপ বলা হয়ে থাকে। আবার আমাদের ধর্মে বলা হয়, জননী জন্মভুমিশ্চ স্বর্গাদপী গরিয়সী। আমাদের ধর্মে মার স্থান সবার উপরে। স্বর্গের থেকেও উপরে আমাদের মা এর স্থান। বলাবাহুল্য কোন এক ধর্মে নিজের মা বাবার এর পায়ে হাত দিয়ে প্রণাম করা যায়না। তাই অতি সহজেই বোঝা যাচ্ছে কোন ধর্ম পিতা মাতা কে বেশী উচ্চ স্থান দিয়েছে।


★☞(২) সমগ্র মানব জাতির ধর্মঃ-


আমাদের সনাতন ধর্ম কোন ব্যক্তি বিশেষ বা স্থান বিশেষের না। সমগ্র মানব জাতির জন্য এই ধর্ম। আমাদের ধর্মে কেউ বিধর্মী, কেউ কাফের না। সবাই মানুষ। কোন কোন ধর্মে বলা থাকে এদের সাথে বন্ধুত্ব করা যাবে না। এদের সাথে বন্ধুত্ব করলে অভিশাপ বর্ষিত হবে এরকম কথা আমাদের সনাতন ধর্মে লেখা নেই। বরং আমাদের ধর্মে আছে বিধর্মী হলেও কাউকে হত্যা করা উচিৎ না। বেদবিনাশিনং নিত্যং য এনমজমব্যয়ম। কথং স পুরুষঃ পার্থ কং ঘাতয়তি হন্তি কম ।। ( সাংখ্যযোগ। ২১)।


★☞(৩) স্ত্রী জাতির সম্মানঃ-


হিন্দু ধর্মে নারী কে সর্বোচ্চ স্থান দিয়েছে । আমাদের ধর্মে মেয়ে দের কে কোন এক বিশেষ পোষাকের মধ্যে পর্দার আড়ালে বন্দী করে রাখা হয়নি। প্রাচীন কালে গার্গী, অপালা, মৈত্রেয়ী, ঘোষা বিখ্যাত মহিলা পণ্ডিত ছিলেন।আমাদের ধর্মেই স্ত্রী জাতি কে মা বলে সম্মান করা হয়। এই মা এর দ্বারা শয়তান শক্তি বিনাশ হয়েছিল। সুতরাং দেখাই যাচ্ছে কোন ধর্ম মাকে সর্বোচ্চ স্থান দিয়েছে।


★☞(৪) সর্বজীবে প্রেমঃ-


আমাদের ধর্মে শুধু মাত্র মানুষ না। সমস্ত অবলাজীবকে সম্মান দেখান হয়। আমাদের ধর্মে কালো কুকুর শয়তান না। ধর্মরাজ যুধিষ্ঠির একটা কুকুরের জন্য স্বর্গ থেকে নেমে এসেছিলেন। গরু কে আমরা মা রূপে সম্মান দি। গাছকে পুজা করা হয়।


★☞(৫) প্রার্থনার স্বাধীনতাঃ-


হিন্দু ধর্মে কোন বাধা ধরা নিয়ম নেই। কোন মানুষ সারাদিনে যে কোন সময় ভালবেসে ভক্তি ভরে ঈশ্বরের কাছে প্রার্থনা করেন, ঈশ্বর তা গ্রহন করেন। কোন এক ধর্মে সব মানুষ হল ঈশ্বরের Slave কিন্তু আমাদের ধর্মে যে যেই ভাবে ইচ্ছা ঈশ্বর কে ডাকে ঈশ্বর তাকে সাড়া দেয়।

হরে কৃষ্ণ,,,,sk

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
"/>
"/>
"/>
"/>