শ্রীকৃষ্ণ অবতার কি না ?

শ্রীকৃষ্ণ_কি_ভগবান? 

অবতারবাদ_কতদুর_সম্ভব?

অণিমাদি অষ্টসিদ্ধি কারো কি হয়েছিল ?

জীবন্মুক্তি কি কথার কথা নয়?

অধিকাংশ লোকেরই এই সন্দেহ। সন্দেহ হওয়াই উচিত । সংযম অভ্যাস না করলে, যোগ ধারণা করতে না পারলে, তপস্যা না করলে- এক কথায় তন্ময়তা, একাগ্রতা এবং চিত্তশুদ্ধির আচরণ না করলে, দিব্যচক্ষু, জীবন্মুক্তি, অবতার, অষ্টসিদ্ধি ইত্যাদিতে বিশ্বাস স্থাপন করা অসম্ভব। 

শ্রীকৃষ্ণ অবতার কি না ? এখানে অবতার সম্বন্ধে গীতার মত যা, আমরা তাই বলব।

গীতার চরিত্র তিনটিঃ- (১) সঞ্জয়, (২) অর্জুন, (৩) শ্রীকৃষ্ণ। 

শ্রীকৃষ্ণ সর্বত্রই নিজেকে পরমাত্মা, পরমেশ্বর, ভগবান্‌, আত্মা ইত্যাদি নামে অভিহিত করেছেন, এমটাই আমরা দেখছি। এখানে দেখাচ্ছি সঞ্জয় ও অর্জুন যে নামে শ্রীকৃষ্ণকে ডেকেছেন, এছাড়া অন্য কোন নামে মানুষ ভগবানকে ডাকে না। সঞ্জয় বলছেন, হৃষীকেশ(১/১৫, ২০/২৪) ২/৯,১০, মধুসুদন (২/১), ভগবান্‌(সর্বত্র) গোবিন্দ (২৯) হরি(১১/৯;১৮/৭৪), কেশব(১১/৩৫;১৮/৭৬),কৃষ্ণ(১১/৩৫;১৮/৭৫,৭৮), মাধব(১/১৪), যোগেশ্বর(১১/৯;১৮/৭৫,৭৮), বাসুদেব(১১/৫০,১৮/৭৪), আর অর্জুন ? ইনি শ্রীকৃষ্ণের সখা ; সখা হয়েও বলতেন,- অচ্যুত(১/২), কেশব(১/৩৩), মধুসুদন গোবিন্দ, জনার্দ্দন(১/৩৫), মাধব, বার্ষ্ণেয়, পুরুষোত্তম, পরব্রক্ষ(১১/২২), পরম্পবিত্র, শাশ্বত, পুরুষ, স্ব-প্রকাশ, আদিদেব, অজ,সর্ব্বব্যাপক, বিভু, ভগবান (১০/১৪), ভুতভাবন, ভুতেশ, দেবদেব, জগৎপতি(১০/১৫) ইত্যাদি । 

শ্রীভগবানের এই সমস্ত নামেই বিশ্বাস করে লোকে সংসারসাগর উত্তীর্ণ হতে চেষ্টা করে। শ্রীভগবান্‌ যে জ্ঞানের উপদেশ করছেন, শ্রীকৃষ্ণ যে তত্ত্ব প্রকাশ করেছেন, তা কোন মানুষের প্রকাশ করার শক্তি নাই। যে বিশ্বরুপ তিনি ভক্তকে দেখিয়েছেন, তা কোন মানুষেই দেখাতে পারে না। তিনি আপন মহিমা আপনি প্রকাশ করেই বলছেন- আমিই ভগবান । তাঁর ভক্ত তাঁকে শত নামে ডাকছে, শতবার পরমাত্মা, বিভু, বলছে, এটি অপেক্ষা আর অধিক প্রমাণ কি আছে, যার দ্বারা শ্রীকৃষ্ণের ঈশ্বরত্ব প্রমাণ করা যাবে ? যারা শ্রীকৃষ্ণকে ভগবান্‌ বলতে পারল না, ভগবান্‌ তাদের প্রকৃতি আলোচনা করেও বলছেন, তাদের গতি কি । এতেও যদি লোকের বিশ্বাস না হয়, তবে তাদের যা অভিরুচি, তাই করুক ; এতে ভগবানেরই বা কি ক্ষতি, আর তাঁর ভক্তেরই বা কি অনিষ্ট হতে পারে ? অল্পবিশ্বাসী মানুষ এই সমস্ত সংশয়ের কথা শুনে অল্প বিশ্বাস্তুকুও পরিত্যাগ-করে অধঃপাতে না যায়, এজন্য লোককে সাবধান করা স্বভাবসিদ্ধ ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
"/>
"/>
"/>
"/>