চুরাশি লক্ষ যোনি ভ্রমণ করে হয় মানব জীবন

চুরাশি লক্ষ যোনি 

মানব জন্ম লাভ করা কেন  দুর্লভঃপৃথিবীতে যত জীবকুল বা প্রাণীসত্ত্বা আছে, সবচেয়ে উৎকৃষ্ট প্রাণী হচ্ছে মানব জাতি। বুদ্ধ বলেছেন—মানব জীবন লাভ করা অত্যন্ত দুর্লভ সহজে এই জীবন লাভ করা যায় না। জন্ম- জন্মান্তরের সাধনা ও পুণ্য প্রভাবে এই মানবকুলে আসার সুযোগ ঘটে। মানব জন্ম কী কারণে দুর্লভ ও শ্রেষ্ঠজীব? মানুষের মধ্যে জ্ঞান-বুদ্ধি, বিবেক-বিবেচনা ও ভাল-মন্দ, ন্যায় -অন্যায়,পাপ-পুণ্য,কুশল-অকুশল নির্ণয় ও বিচার-বিশ্লেষণ করার সক্ষমতা আছে বলে তথা জীবনকে ঊর্ধ্ব হতে উধ্বদিকে নিয়ে যাওয়ার অমিত শক্তি আছে বলে মানব জীবনকে দুর্লভ ও সকল প্রাণীর মধ্যে সর্বসেরা বলা হয়েছে। যা অন্যান্য তির্যক প্রাণীর মধ্যে সেই শক্তি ও গুণগুলো অবিদ্যমান। 

চুরাশি লক্ষ যোনি ভ্রমণ
চুরাশি লক্ষ যোনি ভ্রমণ 

মনুষ্য  "জন্ম" পাওয়া,এতো সহজ নয়! 

এই মানুষ জন্ম পাওয়ার আগে......

             ২০ লক্ষ বার গাছপালা হতে হয় ... কত গাছ না হয়েছি .........মুক্তি পেলাম কবে জানো যেদিন তুলসী বৃক্ষ রূপে আমার জনম হলো।। 


তারপর.....

                 ৯ লক্ষ বার জলে জন্ম, মাছ, কাকড়া, চিংড়ি ইত্যাদি হলাম .........মুক্তি পেলাম কবে জানো... যেদিন  শঙ্খ রূপে আমার জনম  হলো ।।

                     সেদিন জল থেকে আমার মুক্তি হল ।।


তারপর......

               ১১ লক্ষ বার পোকামাকড় হলাম, নানা রকম পোকামাকড় হতে হতে .... যেদিন মৌমাছি রূপে''ফুলের মধু সংগ্রহ করে চাঁকে ভরে দিলাম, আর সেই মধু দিয়ে কৃষ্ণ সেবা হলো , সেদিন আমি কিট জন্ম থেকে মুক্তি হলাম ।।


তারপর......

          ডিমের মধ্যে জন্ম হলো ১০ লক্ষবার, কত রকমের শরী'সীপ হলাম , কত রকমের পাখি হলাম,.... মুক্তি পেলাম কবে জানো , যেদিন ময়ূর কুলে আমার জন্ম হলো, আমার পালক দিয়ে গোবিন্দের চুড়া তৈরি হলো, সেদিন পাখি জন্ম থেকে মুক্তি লাভ হল ।।


তারপর....

           ৩০ লক্ষ পশু জন্ম,  বাঘ,সিংহ,কুকুর,বিড়াল, ইত্যাদি  হতে হতে যেদিন আমি ধেনুকূলে জন্ম পেলাম , সেই দুগ্ধ উৎপন্ন করে গৌড়'গোবিন্দ,সেবায় ভোগ নিবেদন করতে করেছে , সেদিন আমাদের পশু জন্ম উদ্ধার হয়ে গেলো  ।।


এইভাবে ৮৪ লক্ষ জনম পার করে, তারপড় মানুষয় জন্ম পাওয়া যায়, ।

                 ।।তাই  ভাগবত বলছে দুর্লভং ।।

এই নরদেহ নৌকা শ্রেষ্ঠ নৌকা ।।⛵  ⛵ 


৮৪ জনম ভ্রমণ করার পর,এমন সুন্দর মানব জনম প্রেয়েও  যদি আমরা গৌড়'গোবিন্দের, সেবা করতে না পারি তাহলে আমাদের এই জন্ম বিফলে গেল ।

৮৪ জনম-যে অবধি পর্যন্ত আত্মার মুক্তি লাভ হবে না, ততদিন পর্যন্ত আমাদেরকে এই ৮৪ ফেঁরে ঘুড়তেই হবে, যেকোনো রূপেই হোক। তাই কর্মগুনে কামেল মুর্শিদের আদেশ নিষেধ মেনে চলে মুক্তি লাভ করতে হবে।


# tag;

৮৪ লক্ষ যোনি কি কি

জন্ম ও যোনির ইতিহাস বই pdf

চুরাশি লক্ষ যোনি

84 লক্ষ যোনি কি কি

৮৪ লক্ষ যোনি ভ্রমণ

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
"/>
"/>
"/>
"/>