মন ও ইন্দ্রিয় কে জয় করার উপায়

মন ও ইন্দ্রিয়

ইন্দ্ৰিয় সংযমই হল যোগ অনুশীলনের একমাত্ৰ লক্ষ্য । সকল ইন্দ্ৰিয়ের নিয়ামক হল ‘ মন ’। তাই কৃষ্ণভাবনামৃত অনুশীলনের মাধ্যমে প্ৰথম মনঃসংযম অভ্যাস করতে হবে । ইচ্ছাঅনুযায়ী ইন্দ্ৰিয়ের কাৰ্যে বা জ্ঞান আহরণের জন্য স্থুল কৰ্মনির্নয় , বহিন্দ্ৰিয়ের মাধ্যমে মনের কৰ্মতৎপরতা অভিব্যক্ত হয় ।

★মনের সূক্ষ্মকৰ্ম গুলি হল —

১)চিন্তা করা ,

২)অনুভব করা ও 

৩)ইচ্ছা করা ।

চেতনা অনুযায়ী কেউ নিৰ্মল বা মলিন হয় কিন্তু ‘মন’ শ্ৰীকৃষ্ণে নিবিষ্ট হলে, শ্ৰীকৃষ্ণের দিব্যনাম , রুপ , গুণ, লীলা , পরিকর ও বৈশিষ্ট্যের প্রতি তার সূক্ষ্ম ও স্থূল সকল কৰ্মই ভগবৎ - সেবার অনুকুল হয়ে থাকে ।

মন ও ইন্দ্রিয় কে জয় করার উপায়
মন ও ইন্দ্রিয় কে জয় করার উপায় 

🦚ভগবান শ্ৰীকৃষ্ণে মনোনিবেশ করার পন্থাই শ্ৰীমদ্ভগবদগীতাপ্ৰদত্ত চিত্তকে পবিত্র করার একমাত্ৰ উপায় ।

▪️ভগবানের অপ্ৰাকৃত লীলা - আস্বাদন ,

▪️ভগবানের শ্ৰীমন্দির - মার্জন ,

▪️ভগবানের বিষ্ণুমন্দির দৰ্শন ,

▪️ভগবানের শৃঙ্গার - সুশোভিত শ্ৰীবিগ্রহের রুপ অবলোকন ,

▪️ভগবান শ্ৰীহরির অপ্ৰাকৃত মহিমা শ্ৰবণ ,

▪️ভগবানের ভক্তের মহাপ্ৰসাদ সেবন ,

▪️ভগবানের নিজজন ও বিষ্ণুজন সঙ্গ ,

▪️ভগবৎ - নৈবেদ্য , তুলসী ও পুস্পাদি আঘ্রাণ

▪️এবং ভগবৎ সেবার অনুকুল কৰ্মে নিয়োগের মাধ্যমে মনকে ভগবান শ্ৰীকৃষ্ণে আবিষ্ট করা যায় ।

কেউ মন ও ইন্দ্ৰিয়গুলিকেনিস্ক্রিয় করতে সক্ষম নয় কিন্তু ভাবনার পরিবর্তনের মাধ্যমে ঐ কৰ্মগুলিকে পবিত্র করা যায় । নিষ্কাম কৰ্ম দ্বারা জ্ঞান যোগ শিক্ষা দানের সময় ভগবান শ্ৰীকৃষ্ণ অর্জুনকে এই পরিবর্তনের কথা উপদেশ করে বলেন ,“হে পাৰ্থ , এইরকম বুদ্ধি সম্পন্ন হয়ে কৰ্ম সম্পাদন করে তুমি জড় বন্ধন থেকে মুক্ত হবে''।। গীতা ২/৩৯অসুস্থ বা রোগাদি বিশেষ পরিস্থিতিতেও মানুষের ইন্দ্ৰিয়-ভোগ কখনও কখনও প্রশমিত হয় কিন্তু এটি নিরাময়ের পন্থা নয়। কিন্তু এই সম্বন্ধে অজ্ঞতার জন্য নির্বোধ ব্যক্তিগণ বল প্রয়োগে মন ও অন্যান্য ইন্দ্ৰিয়ের অধীন হয়ে বিষয় ভোগের তাড়নায় অধঃপতিত হয়।মন ও ইন্দ্ৰিয় জয়ের বাস্তব পন্থা হল পরমেশ্বর ভগবানের সেবায় নিজেকে যুক্ত করা,''হরে কৃষ্ণ হরে কৃষ্ণ কৃষ্ণ কৃষ্ণ হরে হরেহরে রাম হরে রাম রাম রাম হরে হরে''।।এবং ভগবানের দিব্যনাম জপ ও কীর্তন করা।। 

মন সংযমঃআমাদের শরীর আর মন একে অপরের সাথে নিবিড় ভাবে সংযুক্ত। আমাদের শরীরের উপর অতিরিক্ত চাপ যেমন আমাদের মনকে অসুস্থ করে ফেলতে পারে তেমনি আমাদের মনের উপর অতিরিক্ত চাপ আমাদের শরীরকেও অসুস্থ করে ফেলতে পারে। আমরা যখন শারীরিক বা মানসিক ভাবে অতিরিক্ত চাপে থাকি তখন নিজেদের মনকে নিয়ন্ত্রণ করা আমাদের জন্য কঠিন হয়ে পড়ে। তাই আমাদের মনকে সবসময় নিজেদের নিয়ন্ত্রণে রাখতে আমাদের নিজেদেরকে চাপমুক্ত রাখতে হবে। আর এজন্য আমরা বেশ কয়েকটি কার্যকর পদ্ধতি অবলম্বন করতে পারি।নিজেকে চাপমুক্ত রাখার জন্য নিশ্বাসপ্রশ্বাসের ব্যায়াম সবসময়ই বেশ কার্যকরী। একে আরো বেশি কার্যকর করার জন্য নিয়মিত মেডিটেশন বা সৃষ্টিকর্তার নাম স্বরণে ধ্যাণ করতে পারেন।এছাড়াও নিয়মিত প্রতিদিন ২০ থেকে ৩০ মিনিট হালকা ব্যায়াম শরীর ও মনকে ফুরফুরে রাখতে সাহায্য করে।সবশেষে পরিবারের সাথে ও বন্ধুদের সাথে কিছু সময়কাটানো আমাদের মানসিক চাপ অনেকটাই কমিয়ে দেয়।

ইন্দ্রিয় সংযমঃ ইন্দ্রিয় সংযমের উপায়টি হচ্ছে যেমন - আমাদের দেহটিকে যদি একটি রথের সঙ্গে তুলনা করি, ইন্দ্রিয়গুলিকে যদি পাঁচটি ঘোড়ার সঙ্গে তুলনা করি, পঞ্চ ইন্দ্রিয় পাঁচটি ঘোড়া, তাহলে এই রথটি কিভাবে আমাদের চালাতে হবে? ঘোড়াগুলিকে সংযত করার জন্য লাগাম দরকার। লাগামটি কি? মন। তাহলে এই মন দিয়ে ইন্দ্রিয়গুলিকে সংযত করতে হবে। লাগাম ছাড়া কি ঘোড়াগুলি সামলানো যায়? আবার লাগামটাকে সংযত করতে হলেও একজন সুদক্ষ সারথি বা চালক প্রয়োজন। তাহলে এখানে সারথি কে? বুদ্ধি হচ্ছে সারথি, আবার বুদ্ধি নিজে নিজেও যথার্থ সারথ্য করতে পারে না। বুদ্ধি কি করে? যথার্থ সারথি কে? কৃষ্ণ। আমাদের বুদ্ধিটি যদি কৃষ্ণকে অপর্ণ করি তাহলে ইন্দ্রিয়গুলি পরিচালিত হবে মনের দ্বারা।


#tag; মন জয় করার উপায়

মন ও ইন্দ্রিয়কে জয় করার উপায় 

মন সংযম কি?

মন নিয়ন্ত্রণ করার উপায় কি? 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
"/>
"/>
"/>
"/>