তেত্রিশ কোটি দেবতা সম্পর্কে ভ্রান্ত-ধারণা এবং সঠিক তথ্য:

প্রায়শই আমরা মানুষের  মুখে মুখে একটা কথা শুনতে পাই যে, হিন্দুধর্মে তেত্রিশ কোটি দেবতা আছে, এমনকি কিছু কিছু বইতেও এটা লক্ষ্য করা যায়।
শিব পার্বতী
 
আসলে সনাতন ধর্মের এটি এক প্রকার অপপ্রচার। 'হিন্দুদের ৩৩ কোটি দেবতা' আর অনভিজ্ঞ যারা তারাও বলে আমাদের ৩৩ কোটি (সংখ্যায় এ নিয়ে অনেকেই হিন্দু ধর্মের দেবতার এই সংখ্যা নিয়ে পরিহাস করে এবং করে থাকে। সত্যিই এটি কুসংস্কার এবং হাস্যকর,চিন্তা করে দেখেন, আমরা গুণে একশত দেবতার নামই বলতে পারবো না, সেখানে তেত্রিশ কোটি দেবতার কথা হাস্যকরই বটে তাই না? এখানে আরো একটা কথা বলা দরকার যে এটা শুধু বাঙালীদের মুখেই শোনা যায়। আচ্ছা , এটা কেউ কোনোদিন কোনো হিন্দীভাষীর মুখে শুনেছে যে ' হামারে তেত্রিশ কড়োর দেব-দেবীয়া হ্যায়' ? না, শোনেনি। তার মানে শুধু বাঙালীদের দেবতাই তেত্রিশ কোটি। এটা পুরোটাই ভ্রান্ত-ধারণা ও কুসংস্কার ।  তাহলে কি এটা ভুল তথ্য যে তেত্রিশ কোটি দেবতা নেই? না,এটা ভুল তথ্যও নয়। আসলে এটা সঠিক তথ্য না জানা এবং অনভিজ্ঞতার ফল যার কারণে এর সঠিক অর্থ বাঙালীদের জানা নেই। সবার কথা বলছি না, তবে অনেকেরই এটা জানা নেই।  এবার দেখা যাক আসল অর্থ কি? প্রথমে
'কোটি' শব্দটি নিয়ে বলি।কোটি অর্থ প্রচলিত বাংলায় সংখ্যাসূচক (crore) হলেও সংস্কৃত ভাষায় এর অর্থ 'ধরণ' বা 'প্রকার'। আর বেদে দেবতা বলে কোনো শব্দ নেই, আসল সংস্কৃত শব্দটি হলো 'দেব'।আর সংস্কৃত ভাষায় দেব শব্দটির অর্থ শক্তি। অর্থাৎ তেত্রিশ কোটি দেব এর অর্থ তেত্রিশ প্রকার শক্তি। ঈশ্বরের তেত্রিশ প্রকার শক্তির কথাই বলা হয়েছে বেদ ধর্মগ্রন্থে।  এবার দেখে নেওয়া যাক যে এই তেত্রিশ প্রকারে কোন কোন শক্তির কথা বলা হয়েছে। এগুলোকে ভাগ করা হয়েছে চার ভাগে।  

১ম ভাগে বিদ্যমান আছে বারোটি টি প্রকার ।
 যথা - আদিত্য-ধাতা, মিত, আযমা, শুক্রা, বরুন, অংশ, ভাগ, বিবস্বান, পুষ, সবিত্রা, তবাস্থা এবং বিষ্ণু।  

২য় ভাগে আছে আটটি প্রকার। যথা - বাসু-ধর, ধ্রুব, সোম, অহ, অনিল, অনল, প্রত্যুষ এবং প্রভাষ ।  

৩য় ভাগে আছে এগারোটি প্রকার। যথা - রুদ্র-হর, বহুরুপ, ত্রয়ম্বক, অপরাজিতা, বৃষাকাপি, শমভু, কপার্দী, রেবাত, মৃগব্যাধ, শর্বা এবং কপালী । 

 ৪র্থ ভাগে আছে দুইটি প্রকার। যথা - অশ্বিনী এবং কুমার ।  এই হলো মোট তেত্রিশ প্রকার। এটা সনাতন ধর্মের সকলের জানা দরকার।আসুন আমরা সত্যিটা জানি ও সত্য প্রচার করি। ধন্যবাদান্তে MS 
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
"/>
"/>
"/>
"/>