গীতায় শ্রী গুরু বন্দনা।guru banndana

শ্রীমৎ ভগবদ গীতায় শ্লোক ৩৪ এ গুরু বন্দনার বিস্তারিত নিম্নে তুলে ধরা হয়েছে -

শ্লোক ৩৪

তদ্ বিদ্ধি প্রণিপাতেন পরিপ্রশ্নেন সেবয়া । উপদেক্ষ্যন্তি তে জ্ঞানং জ্ঞানিনস্তত্ত্বদর্শিনঃ ॥ ৩৪

তৎ- বিভিন্ন যজ্ঞের সেই জ্ঞান; বিদ্ধি—জানবার চেষ্টা কর, প্রণিপাতেন সদগুরুর শরণাগত হয়ে; পরিপ্রশ্নেন — ঐকান্তিক বিনম্র প্রশ্নের দ্বারা, সেয়া – সেবার দ্বারা উপদেক্ষ্যস্তি—উপদেশ দান করবেন; তে— তোমাকে জ্ঞানম্ জ্ঞান; জ্ঞানিনঃ- আত্ম-তত্ত্ববেত্তা; তত্ত্ব—তত্ত্ব, দর্শিনঃ—দ্রষ্টাগণ।


গীতার গান

উপযুক্ত গুরুপদ করয়ে আশ্রয় !!

অতএব সে বিজ্ঞান যে জানিবারে চায় । 

প্রণিপাত পরিপ্রশ্ন সেবার সহিত । 

গুরুস্থানে জানি লও আপনার হিত |


অনুবাদ

সদগুরুর শরণাগত হয়ে তত্ত্বজ্ঞান লাভ করার চেষ্টা কর। বিনম্র চিত্তে প্রশ্ন জিজ্ঞাসা কর এবং অকৃত্রিম সেবার দ্বারা তাঁকে সন্তুষ্ট কর। তা হলে সেই তত্ত্বদ্রষ্টা পুরুষেরা ভোমাকে জ্ঞান উপদেশ দান করবেন।


তাৎপর্য

পারমার্থিক উপলব্ধির পথ নিঃসন্দেহে দুর্গম। তাই, ভগবান আমাদের উপদেশ দিয়েছেন সেই সদগুরুর শরণাগত হতে, যিনি শুরু-পরম্পরার ধারায় ভগবৎ-তত্ত্বজ্ঞান লাভ করেছেন। শুরু-পরম্পরাক্রমে যিনি ভগবৎ-তত্ত্বজ্ঞান লাভ করেননি, তিনি কখনই শুরু হতে পারেন না। ভগবান হচ্ছেন আদি শুরু। তিনি এই পরম ভরন সৃষ্টির আদিতে দান করেছিলেন। তারপর গুরু-শিষ্য ধারায় পরম্পরাক্রমে এই জ্ঞান প্রবাহিত হয়ে আসছে। তাই, এই পরম্পরার ধারায় যিনি এই জ্ঞান আহরণ করেছেন, তিনি এই জ্ঞানের প্রকৃত তত্ত্ব উপলব্ধি করতে পেরেছেন এবং তিনিই এই জ্ঞানকে যথাযথরূপে দান করতে পারেন। মনগড়া একটি পদ্ধতির উদ্ভাবন করে আমরা কখনই ভগবানকে উপলব্ধি করতে পারি না। একদল মূঢ় প্রতারক গুরু সেজে নানা রকম অশাস্ত্রীয় পদ্ধতির উদ্ভাবন করে লোক ঠকায়। এই জন্য ভাগবতে (৬/৩/১৯) বলা হয়েছে, ধর্মং তু সাক্ষাদ্ভগবৎগুণীতম—ধর্মের পথ স্বয়ং ভগবানই প্রত্যক্ষভাবে নির্দেশ করেছেন। তাই জল্পনা-কল্পনা বা বৃথা তর্ক অথবা শাস্ত্রগ্রস্থের মনগড়া ব্যাখ্যার মাধ্যমে কখনই আধ্যাত্মিক জীবনে অগ্রসর হওয়া যায় না। পরম তত্ত্বজ্ঞান লাভ করার জন্য কৃষ্ণ তত্ত্ববেত্ত গুরুদেবের শরণাগত হতে হয়, সুদৃঢ় বিশ্বাসে তাঁর চরণাম্বুজে আত্মসমর্পণ করতে হয় এবং সম্পূর্ণ নিরহঙ্কারী হয়ে ক্রীতদাসের মতো তাঁর সেবা করতে হয়। সদগুরুর সন্তুষ্টি বিধান করার মাধ্যমে আধ্যাত্মিক জীবনে উন্নতি লাভ করা যায়। আত্মসমর্পণ ও সেবা না করে কেবল প্রশ্ন করে কখনই এই তত্ত্বজ্ঞান লাভ করা যায় না। গুরুদেব পরীক্ষা করে দেখেন শিষ্যের মধ্যে তত্ত্বজ্ঞান লাভ করার বাসনা কতটা প্রবল হয়েছে এবং এই পরীক্ষায় উত্তীর্ণ হতে পারলেই গুরুদেব তাঁর শিষ্যকে পরম তত্ত্বজ্ঞান লাভ করার আশীর্বাদ দান করেন। এখানে অন্ধের মতো অনুকরণ করা অথবা মূঢ়ের মতো নিরর্থক প্রশ্ন করার নিন্দা করা হয়েছে। শিষ্য কেবল শ্রদ্ধা সহকারে গুরুপ্রদত্ত উপদেশ শ্রবণ করবে, তা নয়, তাকে আত্মসমর্পণ, গুরুদেবের ঐকান্তিক সেবা এবং তত্ত্ব-জিজ্ঞাসার মাধ্যমে এই জ্ঞানের মর্ম উপলব্ধি করতেও হবে। সদগুরু সর্বদাই তাঁর শিষ্যের প্রতি অত্যন্ত কৃপা পরায়ণ। তাই শিষ্য যখন বিনীত ও আজ্ঞানুবর্তী সেবায় সর্বতোভাবে তৎপর হয়, তখন জ্ঞান ও তত্ত্ব- জিজ্ঞাসার বিনিময় পূর্ণ হয়।

গুরু বন্দনা
গুরু বন্দনা ছবি


শ্রী শ্রী গুরু-বন্দনা

পদকর্তা-শ্রীল সনাতন দাস গোস্বামী।


আশ্রয় করিয়া বন্দো শ্রীগুরু চরণ। 

যাহা হৈতে মিলে ভাই কৃষ্ণপ্রেমধন।। 

জীবের নিস্তার লাগি নন্দ-সুত হরি। 

ভুবনে প্রকাশ হয় গুরু-রুপ ধরি।। 

মহিমায় গুরু কৃষ্ণ এক করি জান। 

গুরু-আজ্ঞা হৃদে সব সত্য করি মান।। 

সত্য-জ্ঞানে গুরু-বাক্যে যাহার বিশ্বাস। 

অবশ্য তাহার হয় ব্রজভূমে বাস।। 

যার প্রতি গুরুদেব জন পরসন্ন। 

কোন বিঘ্নে সেহ নাহি হয় অবসন্ন।। 

কৃষ্ণ রুষ্ট হলে গুরু রাখিবারে পারে। 

গুরু রুষ্ট হলে কৃষ্ণ রাখিবারে নারে।। 

গুরু মাতা গুরু পিতা গুরু হন পতি। 

গুরু বিনা এ সংসারে নাহি আর গতি।। 

গুরুকে মনুষ্য জ্ঞান না কর কখন। 

গুরু-নিন্দা কভু কর্ণে না কর শ্রবন।। 

গুরু-নিন্দুকের মুখ কভু না হেরিবে । 

যথা হয় গুরু-নিন্দা তথা না যাইবে।। 

গুরুর বিক্রিয়া যদি দেখহ কখন। 

তথাপি অবজ্ঞা নাহি কর কদাচন।। 

গুরু-পাদপদ্মে রহে যার নিষ্ঠা ভক্তি। 

জগৎ তারিতে সেই ধরে মহাশক্তি।। 

হেন গুরু-পাদপদ্ম করহ বন্দনা। 

যাহা হৈতে ঘুচে ভাই সকল যন্ত্রণা।। 

গুরু-পাদপদ্ম নিত্য যে করে বন্দন। 

শিরে ধরি বন্দি আমি তাহার চরণ।। 

শ্রীগুরু-চরণ পদ্ম হৃদে করি আশ। 

শ্রীগুরু-বন্দনা করে সনাতন দাস।।

#tag;গুরু বন্দনা

গুরু বন্দনা শ্লোক

শ্রী শ্রী গুরু বন্দনা

শ্রী গুরু বন্দনা

বন্দে গুরু শ্রী চরণ অরবিন্দ

গুরু বন্দনা ইসকন

গুরু বন্দনা pdf

গুরু বন্দনা লেখা

গুরু বন্দনা শ্রী গুরু চরণ পদ্ম

গুরু বন্দনা জয় জয় শ্রীগুরু

গুরু বন্দনা lyrics

guru bandana

বাংলায় গুরু বন্দনা

guru bondona

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
"/>
"/>
"/>
"/>