ivf সম্পর্কে ধর্মের দৃষ্টিভঙ্গি

আই ভি এফ কি?

ধর্মের দৃষ্টিভঙ্গি সম্পর্কে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো -
ভূমিকাঃ In vitro fertilisation (IVF) এর বাংলা প্রতিশব্দ হলো সারোগেসি।ইন ভিট্রো ফার্টিলাইজেশন (আইভিএফ) হল প্রজনন সমস্যায় আক্রান্ত ব্যক্তিদের সন্তান জন্মদানে সহায়তা করার জন্য বেশ কয়েকটি কৌশলের মধ্যে অন্যতম প্রধান একটি গুরুত্বপূর্ণ পদ্ধতি । আইভিএফের সময়, মহিলার ডিম্বাশয় থেকে একটি ডিম্বাণু অপসারণ করা হয় এবং একটি পরীক্ষাগারে শুক্রাণু দিয়ে নিষিক্ত করা হয়। নিষিক্ত ডিম্বাণু, যাকে ভ্রূণ বলা হয়, তারপরে সন্তান ধারণ অর্থাৎ বৃদ্ধি ও বিকাশের জন্য মহিলার গর্ভে তথা গর্ভাশয়ে প্রেরণ করা হয়। এটি আপনার ডিম এবং আপনার সঙ্গীর শুক্রাণু দিয়েও হতে পারে নতুবা যদি আপনার ডিম্বানু বা শুক্রানু না থাকরে দাতাদের কাছ থেকে ডিম এবং শুক্রাণু ব্যবহার করে আইভিএফ(IVF-সারোগেসি) করা যেতে পারে।

ivf সম্পর্কে ধর্মের দৃষ্টিভঙ্গি
ivf সম্পর্কে ধর্মের দৃষ্টিভঙ্গি

সারোগেসি/IVF এবং ধর্ম
বিভিন্ন বিশ্বাসের সারোগেসি সম্পর্কে ভিন্ন ভিন্ন গ্রহণ রয়েছে। বিভিন্ন ধর্মের ব্যাখ্যার জন্য অনেক কিছু বাকি আছে কারণ যখন ধর্মগুলোর সৃষ্টি হয়েছিল, সেসময়  আইভিএফ ধারণাটি বিদ্যমান ছিল না কারন তখন বিজ্ঞান তখন অত সাফল্যতার মুখ দেখেনি। যাইহোক, প্রতিটি ধর্ম এই ধারণাটিকে কীভাবে দেখে তা জানা দরকার।

এখানে সারোগেসি সম্পর্কে কয়েকটি প্রধান ধর্মের মতামত বর্ণনা করা রয়েছে:

খ্রীষ্টধর্ম
সারোগেসির একটি প্রধান উদাহরণ সারা এবং আব্রাহামের গল্পে জেনেসিসের বইতে দেখা যায়। যাইহোক, ক্যাথলিকদের মতে, শিশুরা ঈশ্বরের উপহার এবং তাদের স্বাভাবিক নিয়মেই আসতে হবে। প্রজনন প্রক্রিয়ায় যেকোন হস্তক্ষেপ, তা গর্ভপাত বা আইভিএফ হোক, অনৈতিক বলে বিবেচিত হয়।
প্রোটেস্ট্যান্টদের বিভিন্ন সম্প্রদায়ের সারোগেট গর্ভাবস্থার ধারণার গ্রহণের বিভিন্ন স্তর রয়েছে। যাইহোক,এখন তাদের বেশিরভাগই ধর্মগুরুরা সারোগেসি সম্পর্কে ভাল দৃষ্টিভঙ্গি পোষণ করে।

ইসলাম
ইসলামে সারোগেসি সম্পর্কে বিভিন্ন মতামত রয়েছে। ইসলামিক পণ্ডিতদের মতামত একে ব্যভিচার বিবেচনা করা থেকে গ্রহণযোগ্যতার ভিত্তিতে পরিবর্তিত হয় যে এটি মানবতা রক্ষার প্রচেষ্টার একটি অংশ।
কেউ কেউ বিশ্বাস করেন যে IVF পদ্ধতির জন্য বিবাহিত দম্পতির জন্য তাদের শুক্রাণু এবং ডিম্বাণু প্রদান করা গ্রহণযোগ্য। তবে সুন্নি মুসলিমরা প্রজনন প্রক্রিয়ার অংশ হিসেবে তৃতীয় পক্ষের কোনো সহায়তাকে অস্বীকার করে।

হিন্দুধর্ম
হিন্দু ধর্মেও সারোগেসি নিয়ে ভিন্ন ভিন্ন মতামত রয়েছে। সাধারণ ধারণা হল কৃত্রিম গর্ভধারণের অনুমতি দেওয়া যেতে পারে যদি শুক্রাণু স্বামীর হয়।
ভারতে, সারোগেট গর্ভাবস্থা ব্যাপকভাবে অনুশীলন করা হয়, বিশেষ করে হিন্দুরা।

বৌদ্ধধর্ম
বৌদ্ধ ধর্ম এই সত্যের ভিত্তিতে সারোগেসি গ্রহণ করে যে এটি প্রজননকে একটি নৈতিক দায়িত্ব হিসাবে দেখে না। অতএব, দম্পতিরা পুনরুত্পাদন করতে পারে যেভাবে তারা সবচেয়ে উপযুক্ত বলে মনে হয়।

উপসংহারঃ
IVF দ্বারা সাহায্য করা সারোগেসি আধুনিক বিজ্ঞানের একটি বিস্ময়। প্রক্রিয়াটি আজ অত্যন্ত বিশেষায়িত হয়ে উঠেছে, এবং সাফল্যের হারও আগের চেয়ে বেশি।
আপনি যদি একজন দম্পতি হন গর্ভকালীন সারোগেসি করার জন্য, আপনাকে অনেক দিক বিবেচনা করতে হবে, যেমনটি আমরা উপরে উল্লেখ করেছি।সব দিক দিয়ে  বিশদ মূল্যায়ন করতে হবে আপনাকে নৈতিক, ধর্মীয় এবং আইনি দিকগুলির মতো এবং সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে তথা ঠান্ডা মাথায়। যে সকল দেশে বাণিজ্যিক ভাবে সারোগেসি (ivf)করে থাকে  সেই সকল দেশ সম্পর্কে বিস্তারিত জানতে হবে ও তৎসংঙ্গে জানা জরুরি সেখানকার সারোগেসি খরচ সম্পর্কে।
আপনি যৌথভাবে এগিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেওয়ার আগে সমস্ত দিক বিবেচনা করুন এবং আপনার যথাযথ গবেষণা করুন। আপনার চোখ খোলা রেখে এটিতে যান এবং আপনি আপনার পরিবারকে একটি সুখী এবং স্বাস্থ্যকর পরিবারে গড়ে তুলতে পারেন।
IVF পদ্ধতির বিষয়ে পরামর্শ এবং সহায়তার জন্য ইন্টারনেট ঘেঁটে আপনাকে বিস্তারিত জানতে হবে।
#tag;ivf অর্থ
i v f পদ্ধতি কি
what is ivf in bengali
ivf পদ্ধতি
ivf কিভাবে করে

 


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
"/>
"/>
"/>
"/>