ঈশ্বরের কাছে প্রার্থনার অন্যতম হলো সাষ্টাঙ্গ

হিন্দুধর্মে ঈশ্বরের প্রার্থনাঃ

হিন্দুধর্মের অন্যতম প্রার্থনা সাষ্টাঙ্গ।হিন্দুধর্মে প্রার্থনার অনেক রীতি আছে। সেগুলির মধ্যে অন্যতম হল ‘সাষ্টাঙ্গ'। ‘স-অষ্ট-অঙ্গ’ থেকে এসেছে 'সাষ্টাঙ্গ’। শরীরের আটটি অংশ দিয়ে ভূমি স্পর্শ করে এই প্রার্থনা করতে হয়। সশরীর মাটিতে স্পর্শ করব প্রণাম করার সময় যেমন করে, 'সাষ্টাঙ্গ প্রণাম’ অনেকটা সেই রকম। এই সময় কপাল, নাক, দুটি হাতের তালু, দুটি হাঁটু এবং দুটি পায়ের দুটি বৃদ্ধাঙ্গুলি ভূমি স্পর্শ করে।
সঠিক পদ্ধতিতে সাষ্টাঙ্গ প্রণাম
সঠিক পদ্ধতিতে সাষ্টাঙ্গ প্রণাম 

সাষ্টাঙ্গ প্রণাম অষ্টাঙ্গ প্রণাম

সাষ্টাঙ্গ সংস্কৃত শব্দ। এটি বাক্যে সাধারণত বিশেষণ হিসেবে ব্যবহৃত হয়। সহ+অষ্টাঙ্গ = সাষ্টাঙ্গ। সুতরাং ‘সাষ্টাঙ্গ’ শব্দকে বলতে পারি অষ্টাঙ্গ-সহ।
তাই, অষ্টাঙ্গ দিয়ে যে প্রণাম করা হয় তাকে বলা হয় সাষ্টাঙ্গ প্রণাম বা অষ্টাঙ্গ প্রণাম।
এবার দেখি অষ্টাঙ্গ কী?
পৌরাণিকমতে, জানু, চরণ, হস্ত, বক্ষ, মস্তক, চক্ষু, দৃষ্টি ও বাক্য প্রভৃতিকে একত্রে অষ্টাঙ্গ বলা হয়। ‘সাষ্টাঙ্গ’ শব্দের আভিধানিক অর্থ অষ্ট অঙ্গ দ্বারা করণীয়। যাকে সহজভাবে বলা যায়, কারো প্রতি নিবিড় শ্রদ্ধা প্রকাশ, বিনয়াবনত সম্মান প্রদর্শন প্রভৃতি। যেমন : সাষ্টাঙ্গ প্রণাম। উল্লেখ্য, সাষ্টাঙ্গ প্রণাম কথাটির অর্থ উপুড় হয়ে শুয়ে প্রণাম।
এটি অষ্টাঙ্গ প্রণাম নামেও পরিচিত। শাস্ত্রমতে, চক্ষু দ্বারা মূর্তি দর্শন ও মন দ্বারা চিন্তা, এবং জানুদ্বয়, পদদ্বয়, হস্তদ্বয়, বক্ষ ও মস্তক— এই পাঁচ অঙ্গ ভূমি-লগ্ন করিয়া, বাক্য দ্বারা প্রণাম মন্ত্র পাঠ করিয়া দণ্ডবৎ প্রণামকে অষ্টাঙ্গ বা সাষ্টাঙ্গ প্রণাম বলে।
বাকি অংশ ও অন্যান্য নিচের লিংকে:
সাষ্টাঙ্গ প্রণাম অষ্টাঙ্গ প্রণাম এবং কদম গাছে কানাই

সনাতনী প্রার্থনাঃ

হে বিশ্বনিয়ামক!তোমার নিকট মনের ভাব ব্যক্ত করিয়া তোমারই আমোঘ আশীৰ্ব্বাদ প্রার্থনা করিতেছি। তোমারই শক্তিবলে সুখে দুঃখে একরকম ভক্তির কার্য্য করিয়াছি। ভাব দাও এবং প্রাণের ভাব ভাষায় সরল ভাবে ব্যক্ত করিবার শক্তি দাও, আমি আনন্দে মনে তোমার লীলা তোমার শক্তি তোমার বিশ্ব কর্তৃত্ব তোমার বিশ্বব্যাপিত্ব ভাষায় ব্যক্ত করিয়া ভক্তি দ্বারা যেন নর নারীর মনের সংশয় দূর করিতে পারি। আর ভক্তির প্রভাবে ভক্ত হইয়া নরনারী ভক্তিভাবে তোমায় ডাকিয়া এবং তোমায় ভালবাসিয়া যাহাতে ভবসাগর পার হইতে পারে তাহার সুপথ যেন দেখাইতে পারি।হে বিশ্বগুরু!দেখ যেন অভিমান পার হইতে আসিয়া লক্ষ্যভ্রষ্ট না করে। আর শক্তি দিও ভাব প্রকাশ করিতে গিয়া যেন ভ্রান্ত মতের অনুসরণ না করি। তুমি জ্ঞান দাও, বিজ্ঞান দাও, বিবেক দাও, ধৈর্য্য দাও, ধারণা দাও, তোমার প্রদত্ত শক্তি বলে যেন সত্যের প্রভার দিবানিশি হৃদয়ে জাগরুক থাকে আর অকপট হৃদয় নির্ভর প্রাণে, সরল ভাষায় সরলভাবে যেন পবিত্র আর্য্য ধর্মতত্ত্ব ব্যক্ত করিতে পারি।

 
#tag;ঈশ্বরের প্রার্থনা মন্ত্র
ঈশ্বরের প্রার্থনা ভিডিও
ঈশ্বরের কাছে প্রার্থনা
ঈশ্বরের কাছে প্রার্থনা মন্ত্র
ঈশ্বর প্রার্থনা
ঈশ্বরকে প্রার্থনা
ঈশ্বরের কাছে প্রার্থনা কবিতা
ঈশ্বরের প্রার্থনা গান
ঈশ্বর প্রভুর প্রার্থনা


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
"/>
"/>
"/>
"/>